৫ মহা তারকা যারা দেশের মাটিতে ভাল করতে না পারলেও বিদেশের মাটিতে দুর্দান্ত পার্ফমেন্সে মাঠ কাঁপিয়েছেন

বিদেশের মাটিতে প্রতিকূল পরিবেশে ব্যাটসম্যানদের মানিয়ে নেওয়া সহজ ব্যাপার নয়। তাই প্রতিটি প্রতিপক্ষ দলের ব্যাটসম্যান এটিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেন। ভারতীয় ক্রিকেটের কথা বললে, সুনীল গাভাস্কার থেকে শুরু করে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়ের মত অনেক দুর্দান্ত ব্যাটসম্যানেরা রয়েছেন, যাদের ব্যাটিং গড় দেশের অপেক্ষা বিদেশের মাটিতে তুলনামূলকভাবে ভালো। এই প্রতিবেদনে তাদেরই সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে:-

১) সুনীল গাভাস্কার:
টেস্ট ক্রিকেটে প্রথম ১০,০০০ রান সংগ্রহকারী ব্যাটসম্যান সুনীল গাভাস্কার এই তালিকায় রয়েছেন। ৮০-৯০ দশকের দুর্দান্ত ব্যাটসম্যান ‘লিটিল মাস্টার’ হিসেবে পরিচিত হয়েছিলেন। তিনি দেশের বাইরে ৬০ টেস্টে ৫২.১১ গড়ে ৫,০৫৫ রান করেছেন, যার মধ্যে রয়েছে ১৮টি সেঞ্চুরি। অন্যদিকে দেশের মাটিতে তার ব্যাটিং গড় হল ৫০.১৬।

২) শচীন টেন্ডুলকার:
ক্রিকেটের পরিসংখ্যান আর শচীন টেন্ডুলকার এই দুইয়ের সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। টেস্ট ক্রিকেটে শচীন টেন্ডুলকার সর্বোচ্চ ম্যাচ, রান ও সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন। তবে তারও পরিসংখ্যান বিদেশের মাটিতে যথেষ্ট ভালো। তিনি দেশের বাইরে ১০৬ টেস্টে ৫৪.৭৪ গড়ে ৮,৭০৫ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৯টি সেঞ্চুরি। অন্যদিকে দেশের মাটিতে তার ব্যাটিং গড় হল ৫২.৬৭।

৩) রাহুল দ্রাবিড়:
রাহুল দ্রাবিড় একজন আদর্শবান টেস্ট ক্রিকেটার হওয়ার কারণে তিনি বিশ্বের কাছে ‘দ্যা ওয়াল’ নামে পরিচিত হন। তাকে আউট করতে প্রতিপক্ষ বোলারদের হিমশিম খেতে হতো, তাই তারা অন্যপ্রান্তে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যানদের আউট করার চেষ্টা করতেন।

রাহুল দ্রাবিড় দেশের বাইরে ৯৩ টেস্টে ৫৩.৬১ গড়ে ৭,৬৬৭ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৬টি সেঞ্চুরি ও ৩৬টি হাফ সেঞ্চুরি। এমনকি তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ২৭০ রানের ব্যক্তিগত স্কোরটি বিদেশে মাটিতে। এদিকে তার দেশের মাটিতে ব্যাটিং গড় হল ৫১.৩৬।

৪) মহিন্দর অমরনাথ:
৮০ দশকের ভারতীয় দলের অন্যতম সেরা অলরাউন্ডার মহিন্দর অমরনাথ এই তালিকায় রয়েছেন। ১৯৮৩ বিশ্বকাপ জয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার টেস্ট ক্রিকেটের পরিসংখ্যানের কথা বললে, তিনি দেশের বাইরে ৩৬টি টেস্টে ৫১.৮৬ গড়ে ৩,০০৮ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৯টি সেঞ্চুরি ও ১৭টি হাফসেঞ্চুরি। অন্যদিকে তার দেশের মাটিতে ব্যাটিং গড় মাত্র ৩০.৪৪, যা তুলনামূলকভাবে অনেক কম।

৫) অজিঙ্কা রাহানে:
বর্তমান ভারতীয় দলের টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেও বিদেশের মাটিতেই দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। এমনকি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে তার নেতৃত্বে ভারতীয় দল জয়ী হয়।

মিডল অর্ডারের এই দুরন্ত ব্যাটসম্যান ৪৭টি টেস্টে ৪৩.৭৬ গড়ে ৩১০৫ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৮টি সেঞ্চুরি ও ১৬টি হাফসেঞ্চুরি। এদিকে দেশের মাটিতে তিনি ৩১ টেস্টে ৩৬.৪৮ গড়ে ১৬০৫ রান করেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.