৩ ভারতীয় মহা তারকা যারা বিদেশের মাটিতে আজ পর্যন্ত সেঞ্চুরির স্বাদ পান নি

বিদেশের মাটিতে লড়াই করা প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কাছে একটি চ্যালেঞ্জ এর মত। ভারতীয় ক্রিকেটের কথা বললে শচীন টেন্ডুলকার থেকে শুরু করে বিরাট কোহলির মতো খেলোয়াড়রা বিদেশের মাটিতে দাপিয়ে বেরিয়েছেন।

তবে এমন কিছু ভারতীয় ব্যাটসম্যান ছিলেন যারা দেশের মাটিতে অসাধারণ পারফরম্যান্স করলেও বিদেশের মাটিতে তাদের ব্যাট থেকে একটিও সেঞ্চুরি আসেনি। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:

১) দীনেশ কার্তিক:

২০০৪ সালে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিক প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে ছিলেন। কিন্তু প্রত্যাশামতো আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করতে ব্যর্থ হন। বারবার সুযোগ পেয়েও ব্যর্থ হলে দল থেকে ছিটকে যান এবং এরপর ধোনির আগমনে তিনি আর নিয়মিতভাবে খেলা চালিয়ে যেতে পারেননি।

২০০৭ সালে ইংল্যান্ডের মাটিতে একটি টেস্ট ম্যাচে দীনেশ কার্তিক সকলকে মুগ্ধ করেছিলেন। টপ অর্ডারেরা ব্যর্থ হলে তিনি ৯১ রান করেছিলেন এবং এটিই ছিল তার বিদেশের মাটিতে সর্বোচ্চ স্কোর। উল্লেখ্য আনুষ্ঠানিকভাবে এখনো তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান নি

২) লালা অমরনাথ:

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে লালা অমরনাথ ছিলেন ভারতীয় ক্রিকেটের পথিকৃত। এই কিংবদন্তি ব্যাটসম্যান তার অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এবং এটি ছিল তার একমাত্র টেস্ট সেঞ্চুরি।

তিনি একজন ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি বল হাতেও সক্ষম ছিলেন। উল্লেখ্য সেই সময় কোন ভারতীয় ব্যাটসম্যান বিদেশের মাটিতে খুব বেশিক্ষণ টিকতে পারতেন না। যে কারণে লালা অমরনাথেরও পারফরম্যান্স খুবই দুর্বল দেখায়। তার ব্যাটিং গড় মাত্র ১৪ এবং সর্বোচ্চ স্কোর ৫০ রান।

৩) মহেন্দ্র সিং ধোনি:

ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক তথা অন্যতম ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। আশ্চর্যজনকভাবে এই ভারতীয় উইকেট রক্ষকেরও এশিয়া মহাদেশের বাইরে একটিও সেঞ্চুরি নেই।

ধোনি এশিয়ার বাইরে মোট ২১৯টি ইনিংস খেলেছেন কিন্তু একবারও তিন অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। তবে ধোনির বিদেশের মাটিতে ব্যাটিং গড় দুর্দান্ত রয়েছে।

পরিসংখ্যান বলছে, ধোনি ৩৭.৪৩ গড়ে ৪৫টি হাফসেঞ্চুরি সহ ৬,৪০১ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ৯৫ রান। যদিও ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের মাঠে তার ব্যাট থেকে সেঞ্চুরি এসেছিল।

তবে সেটা আন্তর্জাতিক পরিসংখ্যানের বাইরে। বেশিভাগ সময় ধোনি ডাউন অর্ডারে ব্যাটিং করতেন বলেই সেঞ্চুরি করার সুযোগ পাননি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.