৩ দিনের জন্য চালু হচ্ছে বিশেষ ট্রেন

বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজিক কর্মকর্তা শওকত জামিল মোহসি জানিয়েছেন, আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানী ঢাকায় কোরবানির পশু আনতে চালু হচ্ছে বিশেষ ট্রেন।

বাংলাদেশ রেলওয়ে আগামী ১৭, ১৮ ও ১৯ জুলাই বিশেষ ট্রেন ‘ক্যাটল সার্ভিস’ পরিচালনা করবে।

মঙ্গলবার (৬ জুলাই) বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজিক কর্মকর্তা শওকত জামিল মোহসি বিষয়টি নিশ্চিত করে তিনি।

তিনি জানান, ঈদুল আজহাকে কেন্দ্র করে এবার দেশে সব মিলিয়ে ছয়টি ট্রেন চলাচল করবে। রাজধানীর তেজগাঁও রেলস্টেশনে থামবে কোরবানির পশুবাহী এসব ট্রেন। ঢাকায় হাট শুরু হলেই প্রতিদিন চলবে ৬টি করে ট্রেন। গরু প্রতি খরচ পড়বে ৫০০ টাকা করে।

শওকত জামিল মোহসি আরও জানান, মহামারি করোনা ও কম খরচ আর নিরাপদে পশু পরিবহনের কথা চিন্তা করে গত বছর থেকে ‘ক্যাটল সার্ভিস’ নামে বিশেষ ট্রেন পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে।

গত বছর শুধু পশু পরিবহরেন সুযোগ ছিল ময়মনসিংহ আর জামালপুর অঞ্চলের। এবার এর সঙ্গে যুক্ত হচ্ছে দেশের উত্তরাঞ্চলও। গত বছর শুধু দুটি ট্রেন চলাচল করে।

এদিকে ঢাকায় কোরবানির হাট শুরুর দিন থেকেই ক্যাটল সার্ভিস চলবে জানিয়ে সোমবার (৫ জুলাই) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে এরই মধ্যে ব্যবসায়ী ও খামারিদের সঙ্গে শুরু হয়েছে আলোচনা।

মন্ত্রী আরো বলেন, এসব পশু আনতে খরচ খুবই কম। চাহিদার ওপর নির্ভর করে আমাদের যে কয়টা ট্রেন দরকার হবে, সেই কয়টা ট্রেন দেওয়া হবে। নিরাপদে পশু পরিবহনে নিয়োজিত থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.