হোয়াইট ওয়াশ না হলেও জয় দিয়ে সিরিজ শেষ করলো টাইগারারা!!!

সিরিজের চতুর্থ ম্যাচ হেরে অস্ট্র্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। তবে এখন জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় টাইগাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ শেষ করার লক্ষ্য নিয়েই আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে মাঠে নেমেছিলো টাইগাররা। অন্য দিকে সিরিজ হারলেও জয় দিয়ে সফর শেষ করতে চেয়েছিলো অস্ট্রেলিয়।

প্রথম তিন ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মত দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ। চতুর্থ ম্যাচে ড্যান ক্রিস্টিয়ানের ব্যাটিং নৈপুণ্যের কারণে জিততে পারেনি বাংলাদেশ। নিজেদের মাটিতে হোয়াইটওয়াশ না করতে পারলেও অস্ট্রেলিয়ার মত দলের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ শেষ করতে পারাটা বাংলাদেশের স্মরনীয় হয়ে থাকবে।

ফর্মহীনতার কারণে চতুর্থ ম্যাচে দল থেকে সৌম্য সরকারের বাদ পড়ার সম্ভাবনা থাকলেও, গত চার ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলতে নামে বাংলাদেশ। একাদশ থেকে বাদ পড়েননি, কিন্তু সুযোগও কাজে লাগাতে পারেননি। শেষ চার ম্যাচে সৌম্যর স্কোর ২, ০, ২ ও ৮। স্লো পিচে চলা সিরিজে কোন ব্যাটসম্যানেরই রেকর্ড ভালো ছিলো না। সেটির প্রমাণও পাওয়া গেছে, সিরিজে খেলা ২২ ব্যাটসম্যানের মধ্যে সাতজনের স্ট্রাইক রেট ১শর উপরে। কিন্তু যেভাবে চার ম্যাচে আউট হয়েছেন সৌম্য, এতে তার মানসিক স্থিতিশীলতা নিয়ে প্রশ্ন উঠেছে। পঞ্চম ম্যাচে সেরা একাদশ থেকে যদি বাদ পড়েন, তবে তা আশ্চর্যজনক হবে না।

সর্বনিম্ন রান হবার পথে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। সিরিজের প্রথম চার ম্যাচে ৯৩৬ রান উঠেছে। এরমধ্যে দুই ম্যাচে রান রেট ছিল ৬ এর নিচে।

এর আগে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সর্বনিম্ন রান ছিল ১৫৯৪। যা হয়েছিল এ বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজে । এবারই সেই রেকর্ড ভেঙ্গে নয়া রেকর্ডের মালিক হতে যাচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ। এবং একই ভেন্যুতে সোমবারের পঞ্চম ও শেষ ম্যাচে স্কোরের উন্নতি না হলে, প্রথমবারের মত সিরিজে তিনটি ম্যাচে মোট রান রেট ছয়ের কম হবে। বর্তমানে সিরিজে রান রেট ৫ দশমিক ৮৬।

টি-টোয়েন্টি ফরম্যাটে, এখন পর্যন্ত ১০৬টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় ৩৭টি। টাইগাররা হেরেছে ৬৭টি ম্যাচে। দু’টি ম্যাচ পরিত্যক্ত হয়। পরিসংখ্যান বিবেচনায়, অস্ট্রেলিয়ানদের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে সংখ্যাটি উন্নতি  করলো বাংলাদেশ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.