লোকেশ রাহুলের চোট আশীর্বাদ হয়ে এলো শ্রেয়াস আইয়ারের

লোকেশ রাহুলের চোট যেন আশীর্বাদ হয়ে এলো শ্রেয়াস আইয়ারের জন্য। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হচ্ছে ডানহাতি এই ব্যাটসম্যানের।

বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব পাওয়া অজিঙ্কা রাহানে নিশ্চিত করেছেন, কানপুর টেস্টের একাদশে থাকছেন শ্রেয়াস।

প্রথম শ্রেণির ক্যারিয়ার বেশ সমৃদ্ধ শ্রেয়াসের। ৫৪ ম্যাচে ৫২.১৮ গড়ে রান করেছেন ৪ হাজার ৫৯২। ১২ সেঞ্চুরির পাশে ফিফটি ২৩টি। তার স্ট্রাইক রেটও দুর্দান্ত, ৮১.৫৪।

২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শ্রেয়াসের, টি-টোয়েন্টি দিয়ে। ওই বছরই ওয়ানডে ক্রিকেটের পথচলা শুরু হয় তার।

টেস্ট দলে জায়গা পেয়েছেন আগেও, কিন্তু একাদশে হচ্ছিল না সুযোগ। অবশেষে সেই দরজা খুলে গেল ২৬ বছর বয়সী এই ক্রিকেটারের।

নিয়মিত অনেক ক্রিকেটারকে বাইরে রেখে নিউ জিল্যান্ড সিরিজের টেস্ট দল সাজিয়েছে ভারত। সেই দল থেকে মঙ্গলবার বাম ঊরুর চোটে ছিটকে যান রাহুল। ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা এই টপ অর্ডার ব্যাটসম্যানকে হারানো রাহানের কাছে অনেক বড় ধাক্কা।

রাহুলের জায়গায় যদিও দলে নেওয়া হয়েছে অভিষেকের অপেক্ষায় থাকা আরেক ক্রিকেটার সূর্যকুমার যাদবকে। কিন্তু ক্রিকেটের মর্যাদাময় সংস্করণে যে শ্রেয়াস পা রাখতে যাচ্ছেন, ম্যাচের আগের দিন বুধবার সংবাদ সম্মেলনে নিশ্চিত করলেন রাহানে।

“শ্রেয়াসের (টেস্ট ক্রিকেটে) অভিষেক হতে যাচ্ছে। দুর্ভাগ্যবশত, রাহুল চোটে পড়েছে। সে পরের দুই ম্যাচে টেস্ট দলের অংশ হতে পারছে না। এটা নিশ্চিতভাবেই বড় ধাক্কা।”

“সে ভালো ফর্মে ছিল, টি-টোয়েন্টিতে ভালো করেছে। আমরা তার অভাব অনুভব করব। তবে আমাদের দলে এমন অনেকে আছে যারা দায়িত্বটি পালন করতে সক্ষম।”

দলের কম্বিনেশন নিয়ে খোলাসা করেননি রাহানে। তবে তার কথায় ইঙ্গিত মিলেছে, তিন স্পিনার নিয়ে ভারতের মাঠে নামার।

“আমরা কম্বিনেশন নিয়ে নিশ্চিত নই। তবে ভারতে উইকেট সাধারণত স্পিন-সহায়ক হয়, বল কিছুটা মন্থর ও নিচু হয়। এমনটাই আশা করছি, তবে পুরোপুরি নিশ্চিত নই, কেমন হবে উইকেট। আগামীকাল পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে এবং তখনই মূল্যায়ন করতে হবে।”

ভারত-নিউ জিল্যান্ডের দুই টেস্টের প্রথমটি শুরু বৃহস্পতিবার। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের অংশ এই সিরিজ। আগের চক্রের ফাইনালে ভারতকে হারিয়েই শিরোপা জিতেছিল নিউ জিল্যান্ড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *