মেসি-রোনালদো ও কোহলিকে টপকে গেছেন টেন্ডুলকার

অবসর নিয়েছেন আট বছর হয়ে গেল। স্বাভাবিকভাবেই এখন আর আগের মতো আলোচনায় থাকেন না শচীন টেন্ডুলকার।

মাঝেমধ্যে কিছু বলে, সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো ছবি-টবি দিয়ে হয়তো শিরোনামে আসেন। তা-ও কথা বলার ক্ষেত্রে টেন্ডুলকার সব সময়ই পরিমিত থাকায় সেখানেও সংবাদমাধ্যমে মুখরোচক খবরের জোগান বেশি থাকে না।

ইংল্যান্ডের এক জরিপকারী প্রতিষ্ঠানের জরিপে উঠে এসেছে, বিশ্বের সবচেয়ে প্রশংসিত ও সম্মানিত পুরুষের মধ্যে ২০২১ সালের জরিপে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান আছেন

হয়তো সে কারণেই টেন্ডুলকারের প্রতি মানুষের ভালোবাসা এখনো আগের মতোই আছে। ইংল্যান্ডের এক জরিপকারী প্রতিষ্ঠানের জরিপে উঠে এসেছে, বিশ্বের সবচেয়ে প্রশংসিত ও সম্মানিত পুরুষের মধ্যে ২০২১ সালের জরিপে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান আছেন ১২তম স্থানে।

আর শুধু খেলার জগতের হিসেব করলে টেন্ডুলকার তৃতীয়। তাঁর ওপরে আছেন গত এক যুগের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ভারতের বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলিও আছেন টেন্ডুলকারের অনেক পেছনে।

যুক্তরাজ্যের জরিপকারী সংস্থা ইউগভ জরিপটি করেছে। জরিপের ফল প্রকাশ করেছে নিজেদের ওয়েবসাইটে। ২০ জনের সেই তালিকার প্রথম তিনে গত বছরের অবস্থানে কোনো নড়চড় নেই।

সবার ওপরে এবারও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। দুই নম্বরে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত বছরের মতো এবারও আছেন তালিকার তিন নম্বরে।

তবে তালিকার চার নম্বরেই একজন খেলোয়াড়ের নাম—ক্রিস্টিয়ানো রোনালদো! গত আগস্টে নিজের পুরোনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা ৩৬ বছর বয়সী পর্তুগিজ ফরোয়ার্ড গত বছরের চেয়ে এবার দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন তালিকার চার নম্বরে।

তালিকায় এরপর জ্যাকি চ্যান ও ইলন মাস্ক, সাত নম্বরে আছেন রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। গত আগস্টে ক্লাব বদলেছেন ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ডও, বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে তাঁকে যেতে হয়েছে পিএসজিতে। ৪ ধাপ এগিয়ে এবার তিনি উঠে এসেছেন প্রশংসিত পুরুষের তালিকার সাত নম্বরে।

এখনো খেলোয়াড় আছেন বা কখনো ছিলেন, এমন তারকাদের মধ্যে এরপরই আছেন টেন্ডুলকার। কিংবদন্তি ব্যাটসম্যান আগের বছর তালিকার সেরা বিশেই ছিলেন না। এবার ‘নতুন আগমন’ হিসেবে সেরা বিশে যে পাঁচজন উঠে এসেছেন, তার মধ্যে তালিকার ১১ নম্বরে যুক্তরাষ্ট্রের ধনকুবের ওয়ারেন বাফেটের পরই আছেন টেন্ডুলকার।

আলোচিত ভারতীয় তারকাদের মধ্যে টেন্ডুলকার পেছনে ফেলেছেন বলিউডের মহাতারকা শাহরুখ খান ও কিংবদন্তি অমিতাভ বচ্চনকে। পেছনে ফেলেছেন ভারতের ক্রিকেটে সময়ের সবচেয়ে বড় তারকা বিরাট কোহলিকেও।

কদিন আগে ভারতের টি-টোয়েন্টির পর ওয়ানডেরও অধিনায়কত্ব হারানো কোহলি এবার প্রশংসিত-সম্মানিত তারকাদের তালিকায় দুই ধাপ পিছিয়ে আছেন ১৮ নম্বরে।

কোহলির ওপরে অবশ্য কিংবদন্তি আরেক ক্রিকেটারও আছেন, তবে ক্রিকেটারের চেয়েও তাঁর রাজনৈতিক পরিচয়টাই এই মুহূর্তে বড় – পাকিস্তানের ’৯২ বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। সেরা বিশে নতুন আগমন হয়েছে তাঁরও, তিনি আছেন ১৭ নম্বরে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.