ভারতের ওপেনিং জুটিতে অভিনব পরিবর্তন করার পরামর্শ দিলেন ওয়াসিম জাফর

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১ম টেস্টের ২য় ইনিংসে ১০৩/৬ অবস্থায় ভারতীয় দল যখন চাপে, সেই সময় আট নম্বরে ব্যাট করতে নেমে ঋদ্ধিমান সাহা ১২৬ বলে ৬১* রানের একটি লড়াকু ইনিংস খেলেন এবং নিউজিল্যান্ডের সামনে ২৮৪ রানের লক্ষ্য নির্ধারণে বড় ভূমিকা রাখেন। তাঁর এই ইনিংস দেখে প্রাক্তন ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর ব্যাটিং ক্রমে একটি অভিনব পরিবর্তন করার কথা ভেবেছেন।

নিয়মিত ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ২য় টেস্টের আগে একাদশে ফিরে আসবেন, এবং সেই কারণে অফ ফর্মে থাকা কোন এক ব্যাটারকে জায়গা ছেড়ে দিতে হবে। এই মুহূর্তে দলে মায়াঙ্ক আগরওয়াল, অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারা, তিনজনের ফর্ম খুব একটা ভালো যাচ্ছে না। সুতরাং আশা করা যায় এদের মধ্যেই কাউকে সরিয়ে বিরাট প্রথম একাদশে ঢুকবেন। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ওয়াসিম জাফর মনে করেন যে কাকে বাদ দেওয়া হবে তা অধিনায়ক বিরাট কোহলির উপর নির্ভর করবে।

রাহানে তাঁর শেষ ১০ টেস্ট ম্যাচে রান করেননি সেই কথা মনে করিয়ে দিয়ে, জাফর বলেছেন যে এই অভিজ্ঞ ব্যাটারকে দ্বিতীয় টেস্টে বসতে হতে পারে। রাহানেকে বাদ দেওয়ার সিদ্ধান্তটি টিম ম্যানেজমেন্টের কাছে কঠিন হবে বলে মনে করেন তিনি।

“মায়াঙ্ক আগরওয়াল এবং অজিঙ্কা রাহানের মধ্যে যে কোন একজন। আমার মতে এই দুজনের একজনই বাদ যাবে। এদের নিয়েই বিরাট কোহলিকে ভাবতে হবে। মায়াঙ্ক আগরওয়ালকে আরেকটা সুযোগ দিয়ে দেখতে চান নাকি [তিনি মনে করেন] আজিঙ্কা রাহানে মেলবোর্ন টেস্টের পরে শেষ ১০-১২ টেস্ট ম্যাচে যথেষ্ট রান পাননি তাই তাঁকে বাইরে বসতে হবে, সেটা বিরাট কোহলির ভাবার বিষয়। এটি একটি খুব কঠিন কল সিদ্ধান্ত। দেখা যাক কার উপর কোপ পড়ে,” ওয়াসিম জাফর ইএসপিএনক্রিকইনফোর সাথে একটি চ্যাটে বলেছেন।

ওয়াসিম জাফর ভারতীয় ব্যাটিং লাইনআপে যে অভিনব পরিবর্তন দেখতে চান ওয়াসিম জাফর আরও যোগ করেছেন যে মায়াঙ্ক আগরওয়ালকে বাদ দিলে ভারত ঋদ্ধিমান সাহার সাথে ব্যাটিং ওপেন করতে পারে। ৪৩ বছর বয়সী আরও বলেছেন যে সাহা যদি ব্যাটিং ওপেন করেন তবে বাকি সবাই ব্যাটিং লাইন আপে তাদের নিজ নিজ অবস্থান ধরে রাখতে পারবেন। জাফর এই বলে উপসংহারে এসেছিলেন যে এই পরিবর্তনটি শুধুমাত্র ২য় টেস্টের জন্যই প্রযোজ্য।

“আমি মনে করি মায়াঙ্ক আগরওয়াল বেরিয়ে গেলে সাহার সাথে ওপেন করা যাবে, ফলে তখন সবাই তাদের নিজেদের অবস্থানে ব্যাট করতে পারবে। না হলে পূজারা ওপেন করবেন এবং তারপর অজিঙ্কা রাহানে অন্য কোন পজিশনে ব্যাট করবেন… সাহা ওপেন করলে সবাই যে যার পজিশনে ব্যাট করবে,” জাফর বলেছেন।

“আর সাহার সাথে ভারতীয় কন্ডিশনে সেটা করতে পারেন। এটা কি দীর্ঘমেয়াদী সিদ্ধান্ত? নিশ্চিতভাবে নয় কারণ ভারত দক্ষিণ আফ্রিকায় যাবে। ফলে মুম্বাইয়ের জন্য ভারতকে শীর্ষ-ছয় ব্যাটার সম্বন্ধে পুনর্বিবেচনা করতে হবে,” ওয়াসিম জাফর উপসংহারে বলেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.