বাংলাদেশের স্বপ্নের মেট্রোরেলের পরীক্ষামূলক যাত্রা শুরু

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুর পর্যন্ত ট্রায়াল রান (পরীক্ষামূলক চালনা) করল স্বপ্নের মেট্রোরেল। শুক্রবার (২৭ আগস্ট) সকালে ছয়টি বগি নিয়ে পরীক্ষামূলকভাবে মেট্রোরেলটি উত্তরা থেকে মিরপুর মোট চারটি স্টেশনে চলাচল করেছে।

দিয়াবাড়ি থেকে মিরপুর চলল মেট্রোরেল

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলটি ঠিকঠাকভাবে চলছে কি না দেখতে প্রথমবারের মতো এ রুটে পরীক্ষামূলক চলাচল শুরু করা হয়েছে।

বাংলাদেশের স্বপ্নের এই মেট্রোরেল পরীক্ষামূলকভাবে যাত্রা শুরুর পর থেকে তা নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করছে দেশবাসী। পরীক্ষামূলকভাবে চলা মেট্রোরেলটি চলাচলের ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানায়, ডিপো থেকে শুরু করে যেসব স্টেশনের কাজ শেষ হয়েছে, তাদের মধ্যে ট্রেনটি আগামী রোববার (২৯ আগস্ট) আবার পরিচালনা করা হবে। তবে, কোন পর্যন্ত ট্রেনটি চালনা করা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এখন মেট্রোরেলের লাইনে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। এর ভিত্তিতে কতটুকু লাইনে ট্রেন চালনা করা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে রোববার সকালে।

প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে। একইসঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং শেষ হয়েছে। ইতোমধ্যে চারটি মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরাস্থ ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। ট্রেন চালানো হবে বিদ্যুতের মাধ্যমে।

এদিকে জাপানের কাওয়াসাকি থেকে আসা ১২টির মধ্যে বাকি ৬টি কোচ জেটি থেকে ডিপোতে স্থানান্তর করা হয়েছে। বাকি ২০ সেট ট্রেন পর্যায়ক্রমে দেশে আসবে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের মাঝামাঝিতেই উদ্বোধনের কথা রয়েছে দেশের প্রথম মেট্রোরেল।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.