ফিফা র‍্যাঙ্কিং এ ব্রাজিল ১, আর্জেন্টিনা ২, ,বাংলাদেশ উল্টো দিকে ৪

মাঝে তিন মাস ফিফা র‍্যাঙ্কিং প্রকাশ করেনি। ২৭ মের পর আজই প্রথম আবার র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। তাতে কোপা আমেরিকা জিতে ২৮ বছরের আন্তর্জাতিক শিরোপার খরা ঘোচানো আর্জেন্টিনা আর ৫৩ বছর পর ইউরো জেতা ইতালি এগিয়েছে দুই ধাপ করে। কোপা আমেরিকায় যাদের হারিয়ে শিরোপা জিতেছে আর্জেন্টিনা, সেই ব্রাজিলও এগিয়েছে এক ধাপ।

তবে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল নিয়ে সে দুই দেশের মাতামাতি সবচেয়ে বেশি চলে যেসব দেশে, সেগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশের যাত্রা হলো উল্টো পথে। ৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ! র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন ভুটানের চেয়ে এক ধাপ নিচে।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান মানে তো ১৮০ কিংবা এরপরের ধাপগুলোতেই ঘোরাঘুরি! সেই ২০১৬ সালের মে মাসে যে সর্বশেষ র‍্যাঙ্কিং ১৮০-এর ওপরে ছিল বাংলাদেশ (১৭৮তম, ৫ মে ২০১৬ প্রকাশিত র‍্যাঙ্কিং), এরপর আর কখনো ১৮০-এর ওপরে যাওয়া হয়নি।

ফিফা র‍্যাঙ্কিংয়ে সেরা দশ
র‍্যাঙ্কিং দল অবস্থানে বদল
১ বেলজিয়াম –
২ ব্রাজিল (+) ১
৩ ফ্রান্স (-) ১
৪ ইংল্যান্ড –
৫ ইতালি (+) ২
৬ আর্জেন্টিনা (+) ২
৭ স্পেন (-) ১
৮ পর্তুগাল (-) ৩
৯ মেক্সিকো (+) ২
১০ যুক্তরাষ্ট্র (+) ১০
১৮০ বা এর নিচে ওঠানামার চক্রে বাংলাদেশের ঘুরপাক খাওয়ার চিত্রটায় এবারও বদল হলো না। উত্থান-পতনের রেখাচিত্রে এবার বাংলাদেশের নামার পালা। গত মে মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮৪তম, এবার ১৮৮তম।

অবশ্য নেমে যাওয়ারই কথা। সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের পর বাংলাদেশ তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে, কোনো জয় আসেনি, দুটিতে হেরেছে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের সেই তিন ম্যাচের প্রথমটিতে আফগানিস্তানের বিপক্ষে পিছিয়ে পড়েও ১-১ গোলে ড্র করেছিল জেমি ডের দল। কিন্তু এরপর ভারতের বিপক্ষে শেষ দিকে দুই গোল খেয়ে হেরেছে (২-০), ওমানের বিপক্ষে ৩-০ গোলে হারটা ছিল আরও অসহায়।

তিন ম্যাচে দুই হার ও এক ড্রয়ের প্রভাব? বাংলাদেশের র‍্যাঙ্কিং পয়েন্ট আগের চেয়ে ৮ কমেছে। মে মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৮৪তম স্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট ছিল ৯১৭, এবার ৯০৯।

এর পাশাপাশি গত তিন মাসে বাংলাদেশের পেছনে থাকা দলগুলোর মধ্যে মঙ্গোলিয়া ও ডমিনিকার র‍্যাঙ্কিং পয়েন্ট বাড়াও বাংলাদেশের পিছিয়ে পড়ার কারণ।

মঙ্গোলিয়ার ২০ পয়েন্ট বেড়েছে, সাত ধাপ এগিয়ে তারা এখন র‍্যাঙ্কিংয়ে ১৮৫তম। ডমিনিকার পয়েন্ট বেড়েছে ১৩, তাতে র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়ে তারা এখন ১৮৪তম।

এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে আছে জাপান (সব মিলিয়ে র‍্যাঙ্কিংয়ে ২৪তম)। এরপরই আছে ইরান (সব মিলিয়ে ২৬তম), অস্ট্রেলিয়া (৩৫তম), দক্ষিণ কোরিয়া (৩৬) ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার (৪২)।

এশিয়া থেকে আরেকটু ছোট পরিসরে সাফ অঞ্চলে ভাগ করে নিলে সেখানে ভারত সবার ওপরে, র‍্যাঙ্কিংয়ে তারা আগের মতো এবারও ১০৫তম। এরপরে যথাক্রমে আছে মালদ্বীপ (১৫৮তম), নেপাল (১৬৮), ভুটান (১৮৭), পাকিস্তান (১৯৮) ও শ্রীলঙ্কা (২০৫)।

বাংলাদেশ ও এই অঞ্চল ছাপিয়ে পুরো বিশ্বের ফিফা র‍্যাঙ্কিংয়ে তাকালে সেখানে মহাদেশীয় চ্যাম্পিয়নশিপের (ইউরো, কোপা আমেরিকা ও কনক্যাকাফ গোল্ড কাপ) প্রভাব স্পষ্ট।

আর্জেন্টিনা কোপা আমেরিকা জেতার পুরস্কার পেয়েছে র‍্যাঙ্কিংয়েও। মে মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে অষ্টম ছিল মেসি-দি পল-লো সেলসো-মার্তিনেজদের দল, এবার দুই ধাপ এগিয়ে তারা ষষ্ঠ। কোপা আমেরিকায় রানার্সআপ ব্রাজিল এক ধাপ এগিয়ে দ্বিতীয়।

ইউরো জেতা ইতালিও দুই ধাপ এগিয়েছে। রবার্তো মানচিনি ২০১৮ সালে দায়িত্ব নেওয়ার পর থেকেই র‍্যাঙ্কিংয়ের সিঁড়ি বাইতে থাকা ইতালি মে মাসে প্রকাশিত ছিল ৭ নম্বরে, এবার পঞ্চম। ইউরোর রানার্সআপ ইংল্যান্ডের অবশ্য অবস্থানের নড়চড় হয়নি। আগের মতো এবারও আছে ৪ নম্বরে।

বেলজিয়াম ইউরোর কোয়ার্টার ফাইনালে বাদ পড়লেও সেটি তাদের র‍্যাঙ্কিংয়ে অবস্থানে প্রভাব ফেলতে পারেনি, এখনো শীর্ষেই আছে হ্যাজার্ড-ডি ব্রুইনাদের দল। ইউরোর শেষ ষোলোতে বাদ পড়া ফ্রান্স এক ধাপ পিছিয়ে নেমে গেছে তিন নম্বরে।

কনক্যাকাফ গোল্ড কাপে শিরোপা জেতা যুক্তরাষ্ট্র ২০০৫ সালের পর এই প্রথম ঢুকেছে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে, ১০ ধাপ এগিয়ে উঠে এসেছে র‍্যাঙ্কিংয়ের ১০ নম্বরেই। রানার্সআপ মেক্সিকো দুই ধাপ এগিয়ে উঠে এসেছে ৯ নম্বরে।

শীর্ষ দশে বাকি দুই দল স্পেন (এক ধাপ পিছিয়ে ৭ নম্বরে) ও ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল (তিন ধাপ পিছিয়ে ৮ নম্বরে)।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.