নতুন নজির গড়লেন জো রুট, সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙ্গে গড়লেন নতুন এক রেকর্ড

অ্যাশেজে নতুন নজির গড়লেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। এক বছরে টেস্টে রানের নিরিখে ভারতের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরকে টপকে গেলেন তিনি। অ্যাডিলেডে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে এই রেকর্ড করেন তিনি।

এক বছরে টেস্টে রানের তালিকায় এই মুহুর্তে চার নম্বরে রয়েছেন রুট। আগেই তিনি এক বছরে টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রহকারী ক্রিকেটার হয়েছেন। ভেঙেছেন মাইকেল ভনের (২০০২ সালে ১৪৮১ রান) রেকর্ড। এ বার সচিনের (২০১০ সালে ১৫৬২ রান) ও মাইকেল ক্লার্কের (২০১২ সালে ১৫৯৫ রান) রেকর্ড ভাঙলেন রুট।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্রিসবেনে অ্যাশেজের প্রথম টেস্টে প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং (২০০৫ সালে ১৫৪৪ রান) ও অস্ট্রেলিয়ার বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গারের (২০০৪ সালে ১৪৮১ রান) রেকর্ড ভেঙেছেন রুট। ভেঙেছেন ভারতের আর এক কিংবদন্তি সুনীল গাওস্করের (১৯৭৯ সালে ১৪০৭ রান) রেকর্ড। দ্বিতীয় টেস্টে আরও এগলেন ইংল্যান্ডের অধিনায়ক।

চলতি বছর দুরন্ত ছন্দে রয়েছেন রুট। ছ’টি শতরান করেছেন তিনি। তার মধ্যে দু’টি দ্বিশতরান। এক বছরে টেস্টে সর্বাধিক রানের তালিকায় শীর্ষে রয়েছেন পাকিস্তানের মহম্মদ ইউসুফ।

২০০৬ সালে ১৭৮৮ রান করেছিলেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস (১৯৭৬ সালে ১৭১০)। তৃতীয় দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ (২০০৮ সালে ১৬৫৬)। সেই রেকর্ড ভাঙার জন্য চলতি ইনিংস ছা়ড়া আরও দু’টি ইনিংস পাবেন রুট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.