নতুন চমক নিয়ে আসছেন রবীন্দ্র জাদেজা , পা বাড়াচ্ছেন বড় সিধান্তের দিকে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজের প্রথম ম্য়াচে হাতে চোট পান রবীন্দ্র জাদেজা। এরপর তিনি দ্বিতীয় টেস্টে খেলেননি। তাঁর বদলে নামেন জয়ন্ত যাদব। একই কারণের জন্য তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে সুযোগ পাননি।

যতদিন যাচ্ছে একের পর এক চমক আসছে ভারতীয় ক্রিকেট সংসারে। সূত্রের খবর, এবার টেস্ট ক্রিকেট থেকে অবসর নিতে চলেছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। সাদা বলের ক্রিকেটে আরও বেশি সময় দিতে তিনি টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে পারেন বলে খবর।

বিগত কয়েক বছর ধরে ভারতীয় ক্রিকেটে তিন ফরম্যাটে অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। দলের প্রয়োজনে সঠিক সময় সঠিক কাজটা করতে পারেন তিনি। তাঁর অতিরিক্ত সুবিধা ফিল্ডিং।

ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই তাঁর দক্ষতার জন্য তিনি সব অধিনায়কের কাছেই সমানভাবে জনপ্রিয়। যুবরাজ সিংয়ের পর তিন বিভাগেই সেরা নির্বাচন করতে গেলে রবীন্দ্র জাদেজা থাকবেন বেশ উপরের দিকেই।

নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজের প্রথম ম্য়াচে হাতে চোট পান রবীন্দ্র জাদেজা। এরপর তিনি দ্বিতীয় টেস্টে খেলেননি। তাঁর বদলে নামেন জয়ন্ত যাদব। একই কারণের জন্য তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে সুযোগ পাননি। ৩৩ বছর বয়সি এই অলরাউন্ডারের চোট সারিয়ে ফেরার অপেক্ষায় ভক্তরা। তাঁর এক সতীর্থ জানান, জাদেজা আর সম্ভবত লাল বলের ক্রিকেটে কেরিয়ার দীর্ঘায়িত করবেন না।

IPL ও বিশ্বকাপ পরপর দুটো বড় ইভেন্টে তিনি নিজের সেরাটা দিয়েছেন। যার জন্য তাঁকে চেন্নাই সুপার কিংস আগামী মরশুমগুলোর জন্য ধরে রেখেছে। IPL-এ এবার ধোনির থেকেও বেশি বেতন পাবেন জাদেজা।

এখনও পর্যন্ত ৫৭টা টেস্ট খেলেছেন তিনি। করেছেন ২,১৯৫ রান। গড় ৩৩.৭৬। এতটি শতরানও করেছেন তিনি। ২৩২টা উইকেট নিয়েছেন তিনি। গড় ২৫-এরও কম। তিনি হলেন দ্রুততম বোলার যিনি টেস্টে ২০০ উইকেট নিয়েছএন। ২০১৯ সালে নিজের ৪৪ নম্বর ম্যাচে এই নজির গড়েন তিনি।

২৬ ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ভারত। জাদেজা, রোহিত শর্মা, শুভমন গিল, অক্সর প্যাটেলরা এই সিরিজ থেকে বাদ পড়েছেন ফিটনেসের সমস্যার জন্য।

ফলে দীর্ঘদিন পরে দক্ষিণ আফ্রিকা সফর হতে চলেছে ভারতের কাছে চ্যালেঞ্জের। ভারত এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে তাদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ জেতেনি। জাদেজা, অক্সর না থাকায় অশ্বিন হতে চলেছেন দলের প্রথম পছন্দ। দুই স্পিনার নিয়ে ভারত খেলতে গেলে সেক্ষেত্রে জয়ন্ত যাদবই হবেন একমাত্র পছন্দ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.