ধোনীর রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে এই বিধ্বংসী ব্যাটার

ভারতের তারকা উইকেটরক্ষক ব্যাটার রিশাভ পান্ত এবার অগ্রজ সতীর্থ মহেন্দ্র সিং ধোনীর রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিধ্বংসী এই ব্যাটার। ধোনীর অনন্য এক রেকর্ড নিজের করে নেওয়ার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজেই রেকর্ডটি ভেঙে দিতে পারেন এ তরুণ উইকেটরক্ষক।

জাতীয় দলের হয়ে এখনও পর্যন ২৫ টেস্টে ৯৭টি ডিসমিসাল (৮৯ ক্যাচ ও ৮ স্ট্যাম্পিং) পেয়েছেন পান্ত। আর মাত্র ৩টি ডিসমিসাল পেলেই হয়ে যাবে সেঞ্চুরি।

আগামী ১০ টেস্টের মধ্যে তা করতে পারলেই ধোনিকে ছাড়িয়ে ১০০ ডিসমিসালে ভারতের দ্রুততম উইকেটরক্ষক হবেন তিনি।

২০১৪ সালে টেস্ট থেকে অবসর নেওয়ার আগে ভারতের উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম ১০০ ডিসমিসালের রেকর্ড নিজের করে নিয়েছিলেন ধোনি। এই কীর্তি গড়তে তার খেলতে হয়েছিল ৩৬ টেস্ট। এখন ২৫ টেস্টেই ৯৭ হয়ে গেছে পান্তের। ফলে রেকর্ডটি ভাঙা তার জন্য সময়ের ব্যাপার মাত্র।

ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে অন্তত ১০০ ডিসমিসাল পেয়েছেন পাঁচজন উইকেটরক্ষক। তারা হলেন ধোনি (৩৬ ম্যাচে),

ঋদ্ধিমান সাহা (৩৭ ম্যাচে), কিরন মোরে (৩৯ ম্যাচে), নয়ন মনগিয়া (৪১ ম্যাচে) ও সৈয়দ কিরমানি (৪২ ম্যাচে)। ভারতের ষষ্ঠ উইকেটরক্ষক হিসেবে ১০০ ডিসমিসালের দ্বারপ্রান্তে পান্ত।

শুধু উইকেটকিপিংয়ে নয়, ব্যাটিংয়ের হিসেবেও ২৫ টেস্টের পর ধোনির চেয়ে বেশ এগিয়ে পান্ত। ক্যারিয়ারের ৯০ টেস্টে ৩৮ গড়ে ৪৮৭৬ রান করেছিলেন ধোনি।

তবে ২৫ ম্যাচ শেষে ৮ ফিফটি ও ১ সেঞ্চুরিতে ৩৫.২২ গড়ে ১২৬৮ রান করতে পেরেছিলেন তিনি। অন্যদিকে এখন পর্যন্ত ২৫ টেস্ট খেলা পান্ত ৭ ফিফটি ও ৩ সেঞ্চুরিতে ৩৯.৭১ গড়ে করেছেন ১৫৪৯ রান

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.