ধোনি-ঋদ্ধি না কার্তিক!অশ্বিনের চোখে কে সেরা কিপার

বিশ্বের যে কোনও স্পিনারের সাফল্যের অন্যতম শর্ত উইকেটের পিছনে কিপার কতটা সাবলীল। কিপারের ক্ষিপ্রতা অনেক ফারাক গড়ে দেয় ম্যাচে। স্পিনার কত রান খরচ করবেন, কত উইকেট নেবেন- তাঁর অন্যতম অনুঘটক উইকেটকিপারের পারফরম্যান্স।

রবিচন্দ্রন অশ্বিন আন্তর্জাতিক ক্রিকেট মহলে যে এত সমাদৃত, তাঁর নেপথ্যে উইকেটের পিছনে একের পর এক তারকা উইকেটকিপারের দুরন্ত পারফরম্যান্স। অশ্বিনের সঙ্গে জুটি বেঁধে খেলতে দেখা গিয়েছে মহেন্দ্র সিং ধোনি, দীনেশ কার্তিক, ঋদ্ধিমান সাহা, ঋষভ পন্থের সদম্ভ উপস্থিতি।

সম্প্রতি রবিচন্দ্রন অশ্বিনকে এক চ্যাট শো-এ জিজ্ঞাসা করা হয়, তাঁর সঙ্গে খেলা সেরা উইকেটকিপার কে! অপশন হিসাবে ভাসিয়ে দেওয়া হয় তিন নাম- এমএস ধোনি, দীনেশ কার্তিক এবং ঋদ্ধিমান সাহা। ‘৪০ শেডস অফ এশ’-এ অশ্বিন সেই সেই প্রশ্নের জবাবে বলতে শোনা যায়, “পরপর সাজালে এই ক্রমতালিকা হবে- ধোনি, ঋদ্ধিমান এবং ডিকে (দীনেশ কার্তিক)।”

তিন তারকা উইকেটকিপারেরই উচ্ছ্বসিত প্রশংসা করে অশ্বিন বলেন, ধোনি কঠিনতম ক্যাচকেও অনায়াসে তালুবন্দি করতে পারেন। “দীনেশের সঙ্গে তামিলনাড়ুতে অনেক ক্রিকেট খেলেছি। তবে যদি একজনকে বাছতে হয়, তাহলে ধোনিকেই প্রথমে রাখব। আমার বেশ কিছু কঠিন কঠিন আউট এমনভাবে নিয়েছে ও, দেখে মনে হবে তা ভীষণই সহজ।”

এমনটা জানিয়ে অশ্বিন আরও বলেছেন, “চেন্নাই টেস্টে একবার এড কাওয়ান এগিয়ে এসে হাঁকাতে গিয়ে স্ট্যাম্পড আউট হয়। বল একদমই টার্ন করেনি। তবে বাউন্স ছিল। ধোনি সেই বলও সহজে কালেক্ট করে। রান আউট, ক্যাচ হোক স্ট্যাম্পিং ওঁর হাত থেকে প্রায় কিছুই ফস্কায় না। স্পিনারদের বিরুদ্ধে অসাধারণ কিপার ও। ঋদ্ধিমানও খুব বেশি পিছিয়ে নেই।”

জাতীয় দলের জার্সিতে অশ্বিনের আত্মপ্রকাশ ধোনির নেতৃত্বে। আইপিএলে ২০১৫ পর্যন্ত সিএসকে জার্সিতেও অশ্বিন ধোনির সঙ্গে বহু ম্যাচে খেলেছেন। ধোনির টেস্টে অবসরের পরে কয়েক বছর ঋদ্ধিমান সাহা টেস্টে একনম্বর কিপার ছিলেন। পন্থের দ্রুত উত্থানে এখন অবশ্য পিছনের সারিতে ঋদ্ধিমান। অন্যদিকে, দীনেশ কার্তিকের সঙ্গে জাতীয় দলে খেলার পাশাপাশি তামিলনাড়ুর হয়ে বহু ম্যাচে খেলেছেন তারকা স্পিনার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.