টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলে নতুন অধিনায়ক হিসেবে যুক্ত হয়েছেন রোহিত শর্মা। তবে টেস্ট ও ওয়ানডেতে অধিনায়ক হিসেবে এখনও কোহলিই রয়েছেন।

টিম ম্যানেজমেন্ট কেবল সেই খেলোয়াড়কেই দলের নেতৃত্বভার দিয়ে থাকেন যার বুদ্ধিমত্তা ও দক্ষতা সবার চেয়ে ভালো। বিসিসিআইয়ের বার্ষিক চুক্তির A+ গ্রেডে দুই ভারতীয় অধিনায়কই রয়েছেন। আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক, ২০২১ সালের সর্বোচ্চ বেতনভুক্ত ৫ অধিনায়ক সম্পর্কে:

৫) টিম পেইন: ৪.৮৭ কোটি টাকা
২০১৮ সালে জোহান্সবার্গে একটি টেস্ট ম্যাচ চলাকালীন বল টেম্পারিং ঘটনায় অধিনায়ক স্টিভ স্মিথ সহ আরও দুই ক্রিকেটার অভিযুক্ত হন। অস্ট্রেলিয়ার এই কঠিন পরিস্থিতির মধ্যে নেতৃত্ব ভার গ্রহণ করেন টিম পেইন। এই সময় তিনি বার্ষিক ৪.৮৭ কোটি টাকায় চুক্তিবদ্ধ হয়েছিলেন।

৪) অ্যারন ফিঞ্চ: ৪.৮৭ কোটি টাকা
জোহান্সবার্গের ওই একই ঘটনার পর সীমিত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়া দলের নতুন অধিনায়ক হন অ্যারন ফিঞ্চ। যেহেতু অস্ট্রেলিয়ায় সব খেলাকে সমান চোখে দেখা হয় তাই ফিঞ্চকেও একই বার্ষিক চুক্তিতে স্বাক্ষরিত করা হয়েছিল। সদ্যসমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল শিরোপা জিতেছে।

৩) রোহিত শর্মা: ৭ কোটি টাকা
রোহিত শর্মার টি-টোয়েন্টিতে অধিনায়ক হওয়ার আগেই বিসিসিআই এর A+ গ্রেডে চুক্তিতে আবদ্ধ হয়েছিলেন। সেই হিসেবে তার বার্ষিক আয় ৭ কোটি টাকা।

কোহলির নেতৃত্বে বারবার আইসিসি টুর্নামেন্টে ব্যর্থতার জন্য রোহিতকে দায়িত্ব দেওয়া হয়। এর আগেও তিনি নেতৃত্ব গ্রহণ করেছিলেন এবং কোহলির অনুপস্থিতিতে টি-টোয়েন্টি এশিয়া কাপ ও নিদাহাস ট্রফির মত বড় বড় টুর্নামেন্ট জিতেছেন।

২) বিরাট কোহলি: ৭ কোটি টাকা
বিরাট কোহলিকে এখন কেবল ভারতীয় দলের হয়ে দুই ফরম্যাটে (টেস্ট ও ওয়ানডে) অধিনায়কত্ব করতে দেখা যাবে। তবে তিনি একই বার্ষিক চুক্তিতে থাকবেন।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই তিনি এই ফরম্যাটে নেতৃত্ব ছাড়লেন বলে ঘোষণা করেছিলেন। এছাড়া আইপিএলেও তিনি নেতৃত্ব ছেড়েছেন। বিরাট কোহলির পাশাপাশি রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ A+ গ্রেডে চুক্তিতে রয়েছেন।

১) জো রুট: ৮.৯ কোটি টাকা
ইংল্যান্ডে বিশেষ করে লাল বলকে বেশি প্রাধান্য দেওয়া হয়। এই কারণে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যানের (১.৭৫ কোটি) তুলনায় কয়েকগুন বেশি বেতন পেয়ে থাকেন টেস্ট দলের অধিনায়ক জো রুট।

দলকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানও তিনি। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে প্রতি বছর তিনি ৮.৯ কোটি টাকা আয় করে থাকেন।

By Polash

Leave a Reply

Your email address will not be published.