তিন ভারতীয় অধিনায়কের সর্বোচ্চ স্কোর ১৮৩ , তবে কার ইনিংস সেরা ?

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা তিন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গাঙ্গুলী এবং বিরাট কোহলি নাটকীয় ভাবে এদের তিন জনেরই সর্বোচ্চ স্কোর ১৮৩। এবং সেই ইনিংস গড়ার পর তারা তাদের অধিনায়কত্ব পায়। গাঙ্গুলী এবং মিস্টার কুল দুজনে 183 রান করেছে শ্রীলংকার বিরুদ্ধে এবং কোহলি করেছে এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে। তাদের সকলের ইনিংসের অবশ্যই দাম আছে। তবে কার ইনিংসটি বেশি ভালো?

সৌরভ গাঙ্গুলী 1999 বিশ্বকাপে ভারত শ্রীলংকার বিরুদ্ধে ম্যাচে প্রথমে ব্যাট নিয়েছিল। ম্যাচ শুরু হওয়া মাত্রই প্রথমে উইকেট চলে যায় ভারতীয় ইনিংসে। রাহুল দ্রাবিড় এবং গাঙ্গুলীর দ্বিতীয় উইকেট এর জুটিতে ভারত 318 তুলতে সক্ষম হয়েছিল। শ্রীলংকা ব্যাট করতে আসায় চাপে ওই রান না তুলতে পেরে 216 রানে অল আউট হয়ে যায়।

বিরাট কোহলি, এশিয়া কাপের ম্যাচ, পাকিস্তান 2012 সালে এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে ম্যাচে প্রথমে টসে জিতে ব্যাট করতে নেমে 50 ওভারে 229 টার্গেট দিয়েছিল ভারতের সামনে। শূন্য রানে প্রথম উইকেট এর পতন ঘটেছিল ভারতের। ওয়ান ডাউনে বিরাট কোহলি নেমেছিল 186 বলে তিনি করেছিলেন ওই ম্যাচে 183। কোহিলির এই ইনিংসের জন্য ভারত 13 বল আগেই জিতে যায় পাকিস্তানের বিরুদ্ধে। এশিয়া কাপের সর্বোচ্চ স্কোরার হয়েছিল বিরাট কোহলি।

এম এস ধোনি, জয়পুরে 2005 সালেশ্রীলংকার বিরুদ্ধে মহেন্দ্র সিং ধোনি 183 রানের ইনিংস খেলেছিলেন। রাহুল দ্রাবিড় ক্যাপ্টেন ছিল ওই ম্যাচে তিনি ধোনিকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়ে ছিলেন। মাস্টার ব্লাস্টার প্রথমে আউট হয়ে গেলে তাড়াতাড়ি তারপর ধনি এসে চার ছক্কার বন্যা শুরু করে দেয়। শেষ পর্যন্ত ছয় মেরে ভারতীয় টিমকে জিতেছিলেন তিনি। 145 বল ফেস করে 183 রানের ইনিংস গড়েছিলেন তিনি ওই ম্যাচে। দশটি ছক্কা এবং 15 টিচার এর মাধ্যমে ধোনি 183 বানিয়েছিল।

তিনজন অধিনায়কের ইনিংস কেই সমান চোখে দেখা উচিত। তাদের প্রত্যেকেরই সর্বোচ্চ স্কোর 183। বাউন্ডারির দিক থেকে বিচার করলে ধোনি এগিয়ে আছে বটে। কিন্তু কোহলি এবং গাঙ্গুলী তারা বিদেশের মাটিতে এই কৃতিত্ব তৈরি করেছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.