টেস্ট ক্রিকেটে দ্রুততম ১নং রাঙ্ক অর্জন করেছেন ৫ ব্যাটার, তালিকায় এক ভারতীয়

বর্তমান সময় ও খেলোয়াড়দের ধারাবাহিকতার উপর নির্ভর করে ক্রিকেটের তিন ফরম্যাটে এবং সমস্ত বিভাগে রাঙ্ক প্রকাশিত হয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার দুর্দান্ত ব্যাটসম্যান মার্নুস লাবুশানে টেস্ট ক্রিকেটে ৯১২ পয়েন্ট নিয়ে দ্রুততম শীর্ষ স্থান অধিকার করেছেন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এত কম সময়ে আর কোনো খেলোয়াড়কে শীর্ষ রাঙ্ক অধিকার করতে দেখা যায়নি। এই প্রতিবেদনে ৫ ব্যাটসম্যানের কথা বলা হয়েছে যারা টেস্ট ক্রিকেটে দ্রুততম ১নং রাঙ্ক অর্জন করেছেন:

১) মার্নুস লাবুশানে: ৩৫ ইনিংস

গত অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে মার্নুস লাবুশানে নিজের জায়গাটা পাকাপোক্ত করেছেন। চলতি সিরিজেও তাকে বড় বড় ইনিংস খেলতে দেখা গেছে। এরই পরিপ্রেক্ষিতে আইসিসির বিচারে তিনি টেস্ট ক্রিকেটে ১নং রাঙ্ক অর্জন করেছেন।

মাত্র ৩৫ ইনিংস খেলে এই কৃতিত্ব আর কোনো ব্যাটসম্যানের নেই। এখনও পর্যন্ত তিনি ২০ টেস্টে ৬২.১৪ গড়ে ২১১৩ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি। লাবুশানের সর্বোচ্চ স্কোর ২১৫ রান।

২) স্টিভ স্মিথ: ৫৩ ইনিংস

এই তালিকায় আরও এক অস্ট্রেলিয়ান দুর্দান্ত ব্যাটসম্যান রয়েছেন স্টিভ স্মিথ। এতদিন টেস্ট ক্রিকেটে দ্রুততম শীর্ষ রাঙ্ক করার রেকর্ডটি তার নামে ছিল। ২০১৫ সালে তিনি ৫৩টি ইনিংস খেলে ১নং রাঙ্ক অর্জন করেছিলেন।

এখনও পর্যন্ত স্টিভ স্মিথ ৭৯ টেস্টে ৬১.২০ গড়ে ৭৬৫১ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৩৯ রান।

৩) জো রুট: ৫৯ ইনিংস

বর্তমান ইংল্যান্ডের অধিনায়ক জো রুট চলতি বছরে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। এখনও পর্যন্ত ১৬০০-র বেশি রান করেছেন। তবে ২০১৫ সালে তিনি ৫৯টি ইনিংস টেস্টে শীর্ষ রাঙ্ক অর্জন করেছিলেন।

জো রুট এখনও পর্যন্ত ১১১ টেস্টে ৫০.০১ গড়ে ৯৪৫৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৩টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৫৪ রান।

৪) কেন উইলিয়ামসন: ৮৬ ইনিংস

স্টিভ স্মিথ ও জো রুটের মতই একই বছরে ২০১৫ সালে টেস্টে শীর্ষ রাঙ্ক অর্জন করেছিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আইসিসির বিচারে তিনি ৮৬ ইনিংসে ব্যাটসম্যানদের তালিকায় ১নং স্থান অর্জন করেছিলেন।

কেন উইলিয়ামসন এখনও পর্যন্ত ৮৬ টেস্টে ৫৩.৪৭ গড়ে ৭২৭২ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৪টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৫১ রান।

৫) বিরাট কোহলি: ১১৫ ইনিংস

টেস্ট ক্রিকেটে ভারতীয়দের মধ্যে দ্রুততম শীর্ষ রাঙ্ক অর্জন করেছেন বিরাট কোহলি। ক্যারিয়ারের শুরুর দিকে তিনি যথেষ্ট সমস্যার মুখোমুখি হন। তবে তার ধীরে ধীরে ব্যাটিং পারফরম্যান্স অতুলনীয় হয়ে ওঠে এবং ২০১৮ সালে ১১৫ ইনিংস খেলে ১নং রাঙ্ক অর্জন করেছিলেন।

বিরাট কোহলি এখনও পর্যন্ত ৯৭ টেস্টে ৫০.৬৫ গড়ে ৭৮০১ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ২৫৪ রান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.