চরম দুসংবাদ : এবার আসছে আরো ভয়াবহ কোভিড-২২ !

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে নাজেহাল গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে করোনার ‘সুপার ভ্যারিয়্যান্ট’ কোভিড-২২! ২০২২ সালে করোনার এই নতুন ভ্যারিয়্যান্ট তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন এক বিশেষজ্ঞ।

জুরিখের ইমিউনোলজিস্ট প্রোফেসর সাই রেড্ডি জানান, বর্তমানে করোনার যে স্ট্রেনগুলো রয়েছে সেগুলো মিলে একটি ভয়াবহ স্ট্রেন তৈরি হতে পারে। যা ডেল্টা, বিটা, গামার থেকেও ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি দাবি করেছেন, ‘এই স্ট্রেন কোভিড-২২ অন্যান্য ভ্যারিয়্যান্টের চেয়েও ভয়াবহ হতে পারে। যদি এই ধরনের কোনো স্ট্রেন আসে সেক্ষেত্রে টিকা প্রস্তুতকারী সংস্থাগুলোকে আগে থেকে নতুন ভ্যাকসিন তৈরির জন্য প্রস্তুত থাকতে হবে, যা এই ভ্যারিয়্যান্টটিকে সমূলে উচ্ছেদ করবে। এই নতুন ভ্যারিয়্যান্ট বিপদের বড় কারণ হয়ে দাঁড়াবে। আমাদের আগে থেকে প্রস্তুত থাকা প্রয়োজন।’

করোনাভাইরাসের আরো নতুন স্ট্রেন ভবিষ্যতে আসতে পারে, সেই বিষয়ে আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা। তার উপর করোনার নতুন এই স্ট্রেনের বিষয়টি সামনে আসায় চাঞ্চল্য বেড়েছে।

এদিকে করোনা প্রসঙ্গে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ক্রিস স্মিত বলেন, ‘আমরা মানছি এখনো করোনা মহামারী শেষ হয়নি। সংক্রমণ কমলেও নতুন রূপে বারবার ফিরে আসছে করোনা।’ তিনি আরো বলেন, ‘এটা ভুললে চলবে না ভাইরাসটি একটি দেশের ছোট একটি শহরে একজনের দেহে প্রথম পাওয়া গিয়েছিল। সেখান থেকে শুধু সেই দেশে নয়, গোটা বিশ্বে ছড়িয়েছে এই ভাইরাস।’

এক্ষেত্রে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য টিকাকরণে ভরসা রাখেন গবেষকরা। তাদের দাবি, কোনো ব্যক্তির সম্পূর্ণ টিকাকরণ হলে তিনি এই ভাইরাসের হাত থেকে অনেকটাই সুরক্ষিত থাকবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.