গাভাস্কারের রেকর্ড টপকানোর অপেক্ষায় লোকেশ রাহুলের ব্যাট

রাহুলের ২০১৪ সালে ভারতের হয়ে প্রথম টেস্ট ফরম্যাটে অভিষেক ঘটে। আর এখন ২০২১ সালে ভারতের টেস্ট ফরম্যাটের সহ অধিনায়ক।তার অন্যতম কারণ বিদেশের মাটিতে এত ভালো দক্ষতা।

তিনি টেস্ট ফরম্যাটে মোট ৭টা সেঞ্চুরী করেছেন তার মধ্যে ৬টা বিদেশের মাটিতে।রাহুল এখন গাভাস্কারের পর দ্বিতীয় ভারতীয় ওপেনের যে বিদেশে ৬টা শতরান করেছেন।সব দেশ, সব মহাদেশ, যেখানেই পা দিয়েছেন ভারতের ওপেনার ব্যাটার লোকেশ রাহুলের ব্যাট হেসেছে।

লোকেশ রাহুল যে সব দেশে ও মহাদেশে টেস্ট খেলতে নেমেছেন, সব জায়গায় ব্যক্তিগত শতরান করার অনবদ্য নজির গড়লেন।সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে শতরান করার সঙ্গে সঙ্গেই এমন দুর্দান্ত নজির স্থাপন করেন টিম ইন্ডিয়ার তারকা ওপেনার।

এই নিয়ে লোকেশ মোট ৭টি টেস্ট সেঞ্চুরি করেন। সব মিলিয়ে ৬টি দেশ ও ৫টি মহাদেশে তিনি টেস্ট শতরান করলেন। রাহুল ইংল্যান্ডে ২টি এবং ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকায় ১টি করে টেস্ট সেঞ্চুরি করেন। তিনি এর বাইরে আর কোনও দেশে টেস্ট ক্রিকেট খেলেননি।

সেই নিরিখে লোকেশ এশিয়া ও ইউরোপে ২টি করে টেস্ট সেঞ্চুরি করেছেন। ১টি করে টেস্ট শতরান করেন আমেরিকা, ওশেনিয়া ও আফ্রিকায়।উল্লেখ্য, সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম দিনে লোকেশ রাহুল ব্যক্তিগত ১২২ রানে অপরাজিত রয়েছেন। ২৪৮ বলের ইনিংসে তিনি ১৭টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.