এজাজের রেকর্ডের দিনে অনন্য এক রেকর্ড গড়লেন অশ্বিন

এজাজ প্যাটেল মনে মনে টেলর-ল্যাথামদের শাপশাপান্ত করছেন কি না কে জানে! কয়েক ঘণ্টা আগেই ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন। তাঁর ঘূর্ণিজালে খেই হারিয়ে একে একে প্যাভিলিয়নের পথ ধরেছেন ভারতের দশ-দশজন ব্যাটসম্যান।

জিম লেকার আর অনিল কুম্বলের পর যে কীর্তি আর কারোরই নেই। নিঃসন্দেহে দুর্দান্ত এক কীর্তি। কোথায় ড্রেসিংরুমে একটু উদ্‌যাপন করবেন, মুহূর্তটা উপভোগ করবেন—সতীর্থ ব্যাটসম্যানদের কল্যাণে আবারও বল হাতে নেমে পড়তে হচ্ছে এজাজ প্যাটেলকে।

প্রথম ইনিংসে ভারতকে ৩২৫ রানে থামিয়ে দেওয়া নিউজিল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে অলআউট হয়ে গিয়েছে মাত্র ৬২ রানে। ভারতের বিপক্ষে এত কম রানে কোনো দল অলআউট হয়নি।

২৬৩ রানে পিছিয়ে আছে কিউইরা। মেরেকেটে ২৮ ওভার ১ বল খেলতে পেরেছে নিউজিল্যান্ড। ভারতের ইনিংসে এজাজ প্যাটেল একাই ধস নামিয়ে দিলেও নিউজিল্যান্ডের ইনিংসে ভারতীয় বোলাররা মিলেমিশেই ধস নামিয়েছেন।

ইনিংসের শুরুতে দেখা গেছে মোহাম্মদ সিরাজের তোপ। অধিনায়ক টম ল্যাথাম, উইল ইয়াং আর রস টেলরকে আউট করেছেন সিরাজ। ওদিকে মিডল অর্ডার থেকে শুরু করে লাইনআপের শেষটা ছেঁটে দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন আর অক্ষর প্যাটেল।

চার উইকেট নিয়েছেন অশ্বিন, দুটি নিয়েছেন অক্ষর। বাকিগুলো নিয়েছেন জয়ন্ত যাদব। তৃতীয় ওভারের শুরু থেকেই তাণ্ডব শুরু করেন সিরাজ।

দ্বিতীয় স্লিপে ইয়াংকে কোহলির ক্যাচ বানিয়ে প্রথম উইকেট নেন এই পেসার। ওভারের শেষ বলেই ইয়াংয়ের পথ ধরেন অধিনায়ক ল্যাথামও। ডিপ স্কয়ারে শ্রেয়াস আইয়ারকে ক্যাচ দিয়ে আউট হন ল্যাথাম। নিজের পরের ওভারের প্রথম বলেই সিরাজের শিকার রস টেলর। দুর্দান্তভাবে টেলরকে বোল্ড করেন তিনি।

আগের ইনিংসে স্পিনের এমন তাণ্ডব দেখার পর কে ভেবেছিল এই ইনিংসের শুরুতেই এক পেস বোলার এমন সাফল্য পাবেন?

দুই ওভার কোনোরকমে কাটানোর পর এবার সেই স্পিনেই বশ মানতে শুরু করলেন একেকজন কিউই ব্যাটসম্যান।

একে একে ড্রেসিংরুমের পথ ধরেন ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, টম ব্লান্ডেল ও টিম সাউদি। লিড নেওয়া তো দূর, কোনোরকমে ভদ্রস্থ স্কোর করার জন্য তখন সংগ্রাম করছে কিউইরা!

এক কাইল জেমিসনই দুই অঙ্ক স্পর্শ করতে পেরেছেন। অক্ষর প্যাটেলের বলে শ্রেয়াস আইয়ারের হাতে ক্যাচ দেওয়ার আগে ১৭ রান করেছেন তিনি।

বাকিরা কেউই ১০ পেরোতে পারেননি, এতটাই ছিল অশ্বিনদের দাপট! আট ওভার বল করে আট রান দিয়ে চার উইকেট তুলে নিয়ে অশ্বিনই মূল নায়ক। দ্বিতীয় ইনিংসে এর মধ্যেই ব্যাট করতে নেমেছে ভারত, ৫ ওভারে তুলে ফেলেছে ১৫ রান। লিড ২৭৮ রানের।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *