এক ম্যাচ এ ৫টি বড় রেকর্ড করে ইতিহাস গড়লেন শ্রেয়াস আইয়ার

ভারত-নিউজিল্যান্ড প্রথম টেস্ট ম্যাচটি উত্তেজনায় ভরপুর ছিল। যদিও ভারতীয় দল জয়ের সর্বোচ্চ চেষ্টা করলেও দুর্ভাগ্যবশত ম্যাচটি ড্র হয়ে যায়। পঞ্চম দিনে ভারতীয় দলের জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ উইকেট আর অন্যদিকে নিউজিল্যান্ডকে ২৮৪ রান করতে হতো।

একটা সময় মনে হয়েছিল ভারতীয় দল সহজে জিতবে কিন্তু শেষ পর্যন্ত একটি উইকেট হাতছাড়া করে এবং ম্যাচটি ড্র হয়। এবার দেখে নেয়া যাক এই টেস্টে যে পরিসংখ্যান গুলি তৈরি হয়েছে:

১) কানপুরে অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচটি নিউজিল্যান্ড দল ড্র করতে সফল হয়েছে। ২০১৮ সালের পর এটি ছিল ভারতের মাটিতে প্রথম ড্র। সেবার ফিরোজ শাহ কোটলায় শ্রীলঙ্কা দল ভারতের মাটিতে ড্র করতে সফল হয়েছিল।

২) এই টেস্টের পর রবীচন্দ্রন অশ্বিন সর্বোচ্চ তৃতীয় উইকেট শিকারী ভারতীয় বোলার হলেন। টম ল্যাথামকে আউট করতেই হরভজন সিংকে (৪১৭) ছাড়িয়ে যান তিনি। এখনও পর্যন্ত তিনি ৮০ টেস্টে মোট ৪১৯টি উইকেট দখল করেছেন। তার আগে কেবল কপিল দেব (৪৩৪) ও অনিল কুম্বলে (৬১৯) রয়েছেন।

৩) শ্রেয়াস আইয়ার ১৬তম ভারতীয় খেলোয়াড় হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন। তবে এখানেই শেষ নয়, একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি করেছেন। এছাড়াও, চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্ট ম্যাচে ১৫০+ স্কোর করেছেন।

৪) শ্রেয়াস আইয়ার সপ্তম ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার জিতেছেন। এর আগে প্রবীণ আমরে, আরপি সিং, রবীচন্দ্রন অশ্বিন, শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও পৃথ্বী শ অভিষেক টেস্টে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.