অশ্বিনকে যে কিংবদন্তীর সাথে বসানোর দাবি দীনেশ কার্তিকের

ব্যাট হাতে ২৬৮৫ রান করার পাশপাশি অশ্বিন সদ্য হরভজনকে টপকে ভারতের তৃতীয় সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারী হওয়ার কৃতিত্ব অর্জন করেছেন।
বল হাতে ৪০০-র অধিক উইকেট, ব্যাট হাতে ২৫০০-র ওপর টেস্ট রান, বিগত দশকে ভারত তথা বিশ্বক্রিকেটে রবিচন্দ্রন অশ্বিনের মতো দুই বিভাগেই পারফর্ম করা ক্রিকেটারের সংখ্যা হাতেগোনা।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি কানপুর টেস্টে ব্যাট হাতে ৩৮ ও ৩২ রান করার পাশাপাশি হরভজন সিংকে টপকে ভারতের তৃতীয় সর্বোচ্চ টেস্ট উইকেটকারী বোলারের কৃতিত্বও নিজের নাম করেছেন অশ্বিন।

অশ্বিনকে একেবারে শুরুর দিক থেকে তামিলনাড়ু হয়ে খেলতে দেখা থেকে ভারতীয় দলের হয়ে বিশ্বে দাপট দেখানো, সবটার অভিজ্ঞতাই রয়েছে দীনেশ কার্তিকের। সেই অভিজ্ঞতা থেকেই কিংবদন্তি ভারতীয় অলরাউন্ডার তথা বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের সঙ্গে অশ্বিনকে একই আসনে বসানোর দাবি তুললেন কার্তিক।

কার্তিক বলেন, ‘আমি দুইজনকে বিচার করার মতো জায়গায় নেই যদিও, তাও বলব দুইজনকে একই আসনে বসানো উচিত। কারণ ভারতের হয়ে দুইজনেই ম্যাচ উইনার এবং অসাধারণ পারফর্ম করেছেন। আমার মনে হয় ওরাই আমাদের দেশের সর্বকালের সেরা দুই অলরাউন্ডার।’

নিজের যুক্তির স্বপক্ষে কার্তিক অশ্বিনের পরিসংখ্যানের দিকে ইঙ্গিত করে জানান, ‘ও (অশ্বিন) যে পরিমাণ ম্যান অফ দ্য সিরিজ জিতেছে এবং যা যা কৃতিত্ব অর্জন করেছে, তাতে ওকে একেবারে শীর্ষের দিকেই রাখা উচিত। ৮০টি টেস্টে ৪১৭টি উইকেট (বর্তমানে ৪১৮) পাওয়া মুখের কথা নয়। উপরন্তু, অনেক ব্যাটারের থেকে বেশি পাঁচটি টেস্ট শতরান রয়েছে ওর দখলে।

অনেকেই (ব্যাটার) ৩০-৩৫টি টেস্ট খেলেও পাঁচটি শতরান করতে পারেননি।’ প্রসঙ্গত, কপিল দেব ১৩১টি টেস্টে ৫২৩৮ রান ও ৪৩৪টি উইকেট নিয়েছেন। অশ্বিন সেখানে ৮০টি ম্যাচেই ৪১৮টি উইকেট এবং ২৬৮৫ রান করে ফেলেছেন প্রায় সমান গড় নিয়ে। তাই কার্তিকের কথায় জোর আছে মানতেই হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.