অনন্য মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে জসপ্রীত বুমরা ও শামি

আগামীকাল থেকে সেঞ্চুরিয়নে শুরু হতে চলেছে ভারত-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট। শেষ মুহূর্তের প্রস্তুতি সারছে ২ দলই। প্রোটিয়া সফর ভারতীয় দলের পেস অ্যাটাকের জন্যও খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। আর আসন্ন সিরিজেই অনন্য মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে জসপ্রীত বুমরা ও মহম্মদ শামি।

ওভালে শেষবার একসঙ্গে খেলেছেন ভারতীয় দলের এই ২ তারকা পেসার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল ২ জনকেই। সেঞ্চুরিয়নে আবার একসঙ্গে দেখতে পাওয়া যাবে হয়ত তাঁদের। ২৪ টেস্টে এখনও পর্যন্ত ১০১ উইকেটের মালিক বুমরা।

আর সবচেয়ে অবাক করে দেওয়ার মতো বিষয় হল তার মধ্যে মাত্র ৪ উইকেট এসেছে ভারতের মাটিতে। অর্থাৎ আর ৩ উইকেট পেলেই বিদেশের মাটিতে ১০০ উইকেটের মালিক হবেন বুমরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে অভিষেক হয়েছিল, এবার সেখানেই আরও এক মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে বুমরা।

অন্যদিকে মহম্মদ শামির সামনেও নজির গড়ার হাতছানি। এখনও পর্যন্ত ১৯৫ উইকেট টেস্টে ঝুলিতে পুরে নিয়েছেন শামি। আর ৫ উইকেট পেলেই কপিল দেব, জাহির খান, ইশান্ত শর্মা ও জাভাগাল শ্রীনাথের পর পঞ্চম ভারতীয় পেসার হিসেবে এই মাইলস্টোন ছুঁয়ে ফেলবেন।

এদিকে, দক্ষিণ আফ্রিকার (south africa) বিরুদ্ধে টেস্ট সিরিজেই কী মহন্দ্রে সিংহ ধোনিকে টপকে যাবেন ঋষভ পন্থ (rishabh pant)? উইকেটকিপার হিসেবে অনন্য নজিরের সামনে দাঁড়িয়ে দিল্লির এই তরুণ উইকেট কিপার। এখনও পর্যন্ত টেস্টে জাতীয় দলের উইকেট কিপার হিসেবে পন্থের ঝুলিতে রয়েছে ৯৭টি শিকার।

তার মধ্যে রয়েছে ৮৯ ক্যাচ ও ৮টি স্টাম্পিং। আর মাত্র ৩টি শিকার করতে পারলেই ভারতীয় উইকেট কিপার হিসেবে দ্রুততম ১০০ শিকারের মালিক হবেন তিনি। সেক্ষেত্রে তিনি টপকে যাবেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে (mahendra sing dhobi)। ধোনি ৩৬ ম্যাচে ১০০ শিকারের মালিক হয়েছিলেন। তিনিই এখনও পর্যন্ত দ্রুততম একশো শিকারের মালিক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.