অনন্য এক রেকর্ড গড়লেন শ্রেয়াস আইয়ার

ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার রবিবার ইতিহাস তৈরি করেছেন কারণ তিনি টেস্ট অভিষেকে সেঞ্চুরি এবং হাফ সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় ক্রিকেটার হয়েছিলেন। আইয়ার তার প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে একটি দুর্দান্ত সেঞ্চুরি নিবন্ধন করে একটি ব্লকবাস্টার নোট দিয়ে তার টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন।

তিনি দ্বিতীয় ইনিংসেও তার উত্তেজনাপূর্ণ ফর্ম বহন করেন এবং কানপুরের গ্রীন পার্ক স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলমান 1ম টেস্ট ম্যাচে ভারতীয় ক্রিকেট দলকে শীর্ষে রাখার জন্য একটি ফাইটিং ফিফটি করেন।

ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার রবিবার ইতিহাস তৈরি করেছেন কারণ তিনি টেস্ট অভিষেকে সেঞ্চুরি এবং হাফ সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় ক্রিকেটার হয়েছিলেন। আইয়ার তার প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে একটি দুর্দান্ত সেঞ্চুরি নিবন্ধন করে একটি ব্লকবাস্টার নোট দিয়ে তার টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন।

তিনি দ্বিতীয় ইনিংসেও তার উত্তেজনাপূর্ণ ফর্ম বহন করেন এবং কানপুরের গ্রীন পার্ক স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলমান 1ম টেস্ট ম্যাচে ভারতীয় ক্রিকেট দলকে শীর্ষে রাখার জন্য একটি ফাইটিং ফিফটি করেন।

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে একাদশে সুযোগ পেয়েছেন শ্রেয়াস আইয়ার। অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারার মতো সিনিয়র ব্যাটাররা একটি রুক্ষ প্যাচের মধ্য দিয়ে যাচ্ছে বলে ভারতকে নিরাপদ তীরে নিয়ে যাওয়ার জন্য তার তরুণ কাঁধের উপর চাপ ছিল সর্বকালের সর্বোচ্চ।

প্রথম ইনিংসে, শুভমান গিল এবং চেতেশ্বর পূজারাকে আউট করার পর ভারত যখন কঠিন পরিস্থিতির মধ্যে তখন আইয়ার ব্যাট করতে বেরিয়েছিলেন। তিনি 171 বলে 13 চার এবং দুটি ছক্কার সাহায্যে 105 রান করেন এবং টিম ইন্ডিয়াকে প্রথম ইনিংসে বোর্ডে 345 রানের প্রতিযোগিতামূলক স্কোর তুলতে সাহায্য করেন।

রে, রবিবার, কিউইরা ভারতীয় ব্যাটিং অর্ডারের একটি ছোট পতনের সূচনা করার পরে, যা 5/51-এ কমিয়ে আনা হয়েছিল, আইয়ার অপরিমেয় যুদ্ধের দক্ষতা এবং দৃঢ়সংকল্প দেখিয়েছিলেন কারণ তিনি একাকী যোদ্ধার মতো লড়াই করেছিলেন। আইয়ার ঋদ্ধিমান সাহা এবং রবিচন্দ্রন অশ্বিনের সাথে কিছু গুরুত্বপূর্ণ অংশীদারিত্বের সাথে ভারতের হয়ে লড়াইয়ের নেতৃত্ব দেন।

আইয়ার অভিজ্ঞ ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের সাথে হাত মিলিয়েছিলেন এবং তারা একসাথে অশ্বিনের সাথে একটি গুরুত্বপূর্ণ 52 রানের পার্টনারশিপ ভাগ করে নিয়েছিলেন যাতে প্রাথমিক পতনের পরে ভারতের ইনিংস পুনরুজ্জীবিত হয়। অশ্বিনের বিদায়ের পর, শ্রেয়াস সাহার সাথে একটি জুটি গড়েন যাতে ভারতকে 64 রানে শীর্ষে নিয়ে যায়। টিম সাউদির ইনিংসের তৃতীয় উইকেট পাওয়ায় আইয়ার চায়ের স্ট্রোকে 65 রানে আউট হন।

এদিকে, সুনীল গাভাস্কার এবং দিলাওয়ার হুসেন টেস্ট অভিষেকে দুই পঞ্চাশের বেশি স্কোর করার পরে শ্রেয়াসও তৃতীয় ভারতীয় হয়েছেন।

এখানে, টেস্ট অভিষেকে 2 পঞ্চাশের বেশি স্কোর করা ক্রিকেটারদের তালিকা দেখুন:

শ্রেয়াস আইয়ার – 105 এবং 50* বনাম নিউজিল্যান্ড কানপুরে – 2021

সুনীল গাভাস্কার – 65 এবং 67* বনাম ওয়েস্ট ইন্ডিজ পোর্ট অফ স্পেনে – 1971

দিলাওয়ার হুসেন – 59 এবং 57 বনাম ইংল্যান্ড কলকাতায় – 1933/34

এর আগে প্রথম ইনিংসে, আইয়ার ক্রিকেটারদের একটি অভিজাত তালিকায় যোগ দিয়েছিলেন — আলা অমরনাথ, দীপক সন্ধান, সৌরভ গাঙ্গুলী, বীরেন্দ্র শেবাগ, সুরেশ রায়না, শিখর ধাওয়ান, রোহিত শর্মা সহ অন্যদের মধ্যে… যারা টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.