অধিনায়কত্ব হারানোর ক্ষোবে বড় ইনিংস খেললেন কোহলি ,সাথে টপকালেন শচীনের রেকর্ড

ওয়ানডের অধিনায়কত্ব খোয়াতে হয়েছে। একজন সাধারণ ব্যাটসম্যান হিসেবে খেলছেন দীর্ঘ পাঁচ বছর পরে। আর মাঠে নেমেই জাত চিনিয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্ৰথম ওয়ানডেতে হাফসেঞ্চুরি করে গেলেন বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকা সফর শুরুর আগেই কোহলিকে একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছিল বোর্ড। তারপরে স্রেফ ব্যাটসম্যান হিসেবে কেরিয়ারের ‘তৃতীয় ইনিংস বেশ উজ্জ্বলভাবে শুরু করলেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫১ করে আউট হয়ে যান তিনি।

তবে সেই ইনিংসের পথেই শচীন তেন্ডুলকরকে পেরিয়ে অনন্য কীর্তির মালিক হয়ে যান তিনি। বিদেশে সবথেকে বেশি একদিনের রানের তালিকায় আপাতত শচীনকে পেরিয়ে দ্বিতীয় স্থানে বিরাট কোহলি।

দেশের বাইরে একদিনের ক্রিকেটে কোহলির মোট রান এই মুহূর্তে ৫০৫৭। ১৩তম ওভারের শেষ বলে লুঙ্গি এনগিদির বলে সিঙ্গলস নিয়ে তিনি শচীনকে পেরিয়ে যাওয়া নিশ্চিত করেন।

সেই সময় কোহলি ছিলেন ব্যক্তিগত ৯ রানে। ২৯৭ রানের টার্গেট তাড়া করতে নেমে বিরাট কোহলি দ্বিতীয় উইকেটে ধাওয়ানের সঙ্গে অর্ধশতরানের পার্টনারশিপ গড়ে যান।

২০০৮-এ ওয়ানডেতে অভিষেক ঘটে কোহলি। ২৫৫ ওয়ানডে খেলার করে কোহলির একদিনের ক্রিকেটে মোট রান ১২১৭৮ রান। ৪৩ সেঞ্চুরি সমেত কোহলির ওয়ানডেতে গড় ৫৯.০৭। এর আগে ২০১৮-য় শচীনকে পেরিয়ে দ্রুততম ১০ হাজার ওয়ানডে রানের কীর্তি গড়েন।

ভারতের প্ৰথম একাদশ:

কেএল রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, ভেঙ্কটেশ আইয়ার, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল

Related Posts

Leave a Reply

Your email address will not be published.